ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতে মিললো করোনার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় ধরন

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নতুন ধরন ইতোমধ্যে ভারতে সংক্রমিত হয়েছে। এবার দেশটিতে করোনার দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় প্রজাতিও ধরা পড়লো।

৪ জনের দেহে ভাইরাসের দক্ষিণ আফ্রিকান ধরনের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে ভারত সরকার। আক্রান্ত একজনের দেহে ব্রাজিলীয় প্রজাতির নমুনা মিলেছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা, আঙ্গোলা এবং তানজানিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে ৪ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। ওই ৪ জনসহ আক্রান্ত সবাইকে কোয়রেন্টিনে পাঠানো হয়েছে।

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছেন, তাদের অধীনস্থ সংস্থা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতিতে আক্রান্তের জিনের বৈশিষ্ট্য নিয়ে ইতোমধ্যেই বিশ্লেষণ করা হচ্ছে। ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়েও কাজ চলছে পুনেতে।

ভারতে করোনার দক্ষিণ আফ্রিকান এবং ব্রাজিলীয় প্রজাতি ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে নতুন করে দুশ্চিন্তা দেখা দিয়েছে। মন্ত্রণালয়ে তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত করোনার ব্রিটিশ প্রজাতিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৮৭ জনে।

এতদিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৪১টি দেশে দক্ষিণ আফ্রিকার প্রজাতি ধরা পড়লেও ভারতে তার চিহ্ন মেলেনি। মঙ্গলবার করোনার সেই প্রজাতির নমুনা ধরা পড়ায় ওই দেশ থেকে আসা যাত্রীদের কড়াকড়িভাবে পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিল থেকে সরাসরি কোনো ফ্লাইট নেই। তবে স্বাস্থ্য এবং বেসরকারি পরিবহন মন্ত্রণালয় এ বিষয়ে যা যা করণীয়, তা করছে।