ঢাকা, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বছর পর এমন দিন দেখলেন সাকিব

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান একপ্রকার নিজের ব্যক্তিগত সম্পদ করে ফেলেছিলেন সাকিব আল হাসান। বিশেষ করে ওয়ানডেতে তাকে সরানো একপ্রকার অসম্ভবই ছিল। টেস্ট এবং টি-টোয়েন্টিতে নিজের সিংহাসন বেশ কয়েকবারই হারিয়ে ফেলেছিলেন বাংলাদেশ ক্রিকেটের এই সুপারস্টার। তবে ওয়ানডে ক্রিকেটে ঠিকই নিজেকে ধরে রেখেছিলেন তিনি। কিন্তু এবার সেখান থেকেও সরে যেতে হলো সাকিবকে।  

সবমিলিয়ে ৫ বছর পর এমন দিন দেখতে হলো সাকিবকে। আইসিসি ওয়ানডে অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেন তিনি। সাকিবকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। লম্বা সময় ধরে ক্রিকেটের বাইরে আছেন সাকিব। আর সেই সুবাদে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিংয়ের মাধ্যমে অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠে গেলেন মোহাম্মদ নবী।  

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বল হাতে ১ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন নবী। বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিং থেকে দেখা যায়, আফগান এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৩১৪। দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩১০। ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। 

 
এদিকে ওয়ানডেতে নিজের জায়গা হারালেও টি-টোয়েন্টিতে ঠিকই নিজের স্থান ধরে রেখেছেন তিনি। ২৫৬ পয়েন্ট নিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে সবার ওপরে আছে সাকিবের নাম। এই তালিকায় দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। তবে অজি তারকার পয়েন্ট ২১৭। যেখানে থেকে কিছুটা হলেও নিরাপদ তিনি। 

আর টেস্টে এখন কিছুটা পিছিয়েই আছেন বাংলাদেশের তারকা। ৩২০ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছেন সাকিব। প্রথম দুই স্থানে আছেন দুই ভারতীয় তারকা। এই তালিকায় শীর্ষে থাকা রবীন্দ্র জাদেজা থেকে অনেকটাই পিছিয়ে সাকিব। জাদেজার পয়েন্ট ৪১৬। আর এই তালিকার দুইয়ে আছেন আরেক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন। তার রেটিং পয়েন্ট ৩২৬।