ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দুবাইয়ে বইমেলা ও বঙ্গসংস্কৃতি উৎসবের জমকালো উদ্ধোদন

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে তিন দিনব্যাপী বইমেলা ও বঙ্গসংস্কৃতি উৎসব শুরু হয়েছে। দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এই আয়োজন করেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফরের সভাপতিত্বে শুক্রবার (৪ নভেম্বর) বিকাল ঘটিকায় আমিরাতে বঙ্গসংস্কৃতি উৎসব উদ্ধোদন করেন মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী।

শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। বইমেলার প্রথম দিন মেলা প্রাঙ্গণে ছিল প্রবাসীদের উপচে পড়া ভিড়। মেলার প্রথম দিন পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন হয়।

এ দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, আমাদের যে প্রজন্ম দেশের বাইরে রয়েছে, তারা আমাদের সংস্কৃতির অনেক বিষয়ে সম্পর্কে জানতে পারছে না। আমাদের মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস রয়েছে। নতুন প্রজন্মদের বই পড়ার অভ্যাস তৈরি করতে হবে। আপনারা নিজেরা বই পড়ার পাশাপাশি সন্তানদেরও পড়তে উৎসাহিত করবেন।

প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে গড়ে ওঠা ইতিহাস-ঐতিহ্য ও পর্যটন শিল্পকে বইমেলার স্টলগুলোতে উপস্থাপন করা হয়।

আয়োজকরা জানান, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত বইমেলা চলবে। রবিবার (৬ নভেম্বর) সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বইমেলা শেষ হবে।