ঢাকা, সোমবার, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

লে অফের সময়সীমা ৪৫ দিনের বেশি না করার দাবি

ঢাকা: লে অফের সময়সীমা মাসের পর মাস বৃদ্ধি করে গার্মেন্ট শ্রমিক হয়রানির প্রতিবাদে এবং লে অফের সময়সীমা সর্বোচ্চ ৪৫ দিনের বেশি না করার দাবি জানিয়ে মানববন্ধন করেছেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ দাবি জানিয়ে লাল পতাকা মিছিল করে সংগঠনটি।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, আগে কারখানায় কাজ না থাকলে বা কম কাজ থাকলে শ্রম আইন অনুসারে প্রথম ৪৫ দিন এবং পরে আরও ১৫ দিন অর্থাৎ লে-অফের মেয়াদ সর্বোচ্চ ৬০ দিন ছিল। এরপর শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল অথবা টার্মিনেশন অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হতো।

তিনি বলেন, বর্তমানে ‘তদূর্ধ্ব’ শব্দ ব্যবহারের মাধ্যমে মালিকেরা শতকরা ৪০ শতাংশ বেতন দিয়ে মাসের পর মাস শ্রমিকদের লে অফে রাখছে। এতে শ্রমিকরা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

আমিরুল হক বলেন, অনেক গার্মেন্টস কারখানায় তদূর্ধ্ব শব্দের সুযোগ নিয়ে দুই মাসে জায়গায় ৩-৪ মাস এমনকি পাঁচ মাস পর্যন্ত লে-অফের সময়সীমা বৃদ্ধি করে শ্রমিকদের হয়রানি করে যাচ্ছে। যার ফলে অনেক গার্মেন্টস শ্রমিক বাধ্য হয়ে কারখানা ছেড়ে অন্য কারখানায় চাকরি নিচ্ছেন। এতে গার্মেন্টস মালিকদের কোনো রকম ক্ষতিপূরণ দিতে হচ্ছে না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মিস আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা ফারুক খান, সাফিয়া পারভিন প্রমুখ। এ সময় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল এবং একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান।