ঢাকা, সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে ‘সবচেয়ে বড় শত্রু’ বললেন উন

যুক্তরাষ্ট্রকে ‘সবচেয়ে বড় শত্রু’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। তিনি ওয়াশিংটনের হুমকি মোকাবিলায় আরও অত্যাধুনিক পরমাণু অস্ত্র তৈরির উপর জোর দিয়েছেন। শনিবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

আর মাত্র ১০ দিন পর শপথ নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। উত্তর কোরিয়ার শীর্ষ নেতার এই মন্তব্য পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে বাইডেনের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে জানিয়েছে রয়টার্স।

উন জানিয়েছেন, হোয়াইট হাউজ যার দখলেই থাকুক না কেন, ওয়াশিংটনের বৈরি নীতির কোনো পরিবর্তন হয় না। যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার সম্পর্কের ক্ষেত্রে ওই বৈরি নীতিগুলো বাদ দেওয়া মুখ্য বিষয়।

তিনি বলেছেন, ‘আমাদের পররাষ্ট্র বিষয়ক রাজনৈতিক কর্মকাণ্ডে মনোযোগী হতে হবে এবং আমাদের সবচেয়ে বড় শত্রু যুক্তরাষ্ট্রকে পরাজিত করার পথ পুনঃনির্ধারণ করতে হবে।’

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সম্মেলনে গত কয়েক দিন ধরে দেওয়া ৯ ঘণ্টার ভাষণে উন বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের ক্ষমতায় কে তাতে কিছুই যায় আসে না, তাদের আসল চেহারা ও উত্তর কোরিয়া সংক্রান্ত মৌলিক নীতি কখনো বদলায় না।’