ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় গ্রিন ইউনিভার্সিটির ড. লিপু

বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান পেয়েছেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপু। যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও এলসেভিয়ের সম্প্রতি যৌথভাবে এ তালিকা প্রকাশ করেছে। সেখানেই পৃথিবীর স্বনামধন্য বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের এ গবেষক।

ড. লিপু বর্তমানে গ্রিন ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি ইসলামিক ইনস্টিটিউট অব টেকনোলজি (আইইউটি) থেকে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে মাস্টার্স ও ইউনিভার্সিটি কেবাঙসান মালয়েশিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। এ সময় তিনি পিএইচডি গবেষণার জন্য বেস্ট থিসিস অ্যাওয়ার্ডে মনোনীত হন। তার গবেষণার প্রধান বিষয় হলো, নবায়নযোগ্য শক্তি, ব্যাটারি, এনার্জি স্টোরেজ, বিকল্প শক্তির উৎস, ইলেকট্রিক ভেহিক্যালস ও পাওয়ার ইলেকট্রনিকস।

ড. লিপুর প্রকাশিত গবেষণা প্রবন্ধ ন্যাচার, এলসেভিয়ার ও আইইইই ট্রানজেকশনের মতো প্রসিদ্ধ জার্নালে প্রকাশিত হয়েছে।

গুগল স্কলারের তথ্য মতে, বর্তমানে তার গবেষণার সাইটেশন সংখ্যা ৩৯০০ অতিক্রম করেছে। ইতিমধ্যেই তিনি বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক এক্সিবিশন ও কনফারেন্সে বেস্ট পেপার অ্যাওয়ার্ড এবং স্বর্ণপদকে ভূষিত হয়েছেন।

বর্তমানে তিনি অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, জাপান ও ইউরোপের বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিজ্ঞানীদের সঙ্গে যৌথভাবে গবেষণা কর্ম চালিয়ে যাচ্ছেন ।