ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা বর্তমানে অসাম্প্রদায়িক, মানবিক ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। যেই স্বপ্ন দেখিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এজন্য শিক্ষায় রূপান্তরের কথা বলছি।  

মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেলে এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এশিয়াটিক সোসাইটি বরাবরই বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে অনুষ্ঠান ও সেমিনারের আয়োজন করে থাকে। মুক্তিযুদ্ধ বিষয়ক এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনেকগুলো প্রকাশনা করেছে তারা। যারা জ্ঞানপিপাসু রয়েছেন তারা এশিয়াটিক সোসাইটির জন্য ট্রাস্ট ফান্ডের সাথে সম্পৃক্ত থেকে সহায়তা করবেন এই প্রত্যাশা করি।

তিনি বলেন, জাদুঘরের প্রধান কাজ জাতির ঐতিহ্য ও সংস্কৃতিকে সংরক্ষণ করা। এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘর হয়তো সেটাই করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অতীত ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে কাজ করে যাচ্ছে সরকার। বিশ্ব সভায় আমরা মাথা উঁচু করে চলি। আমরা যতো ঐতিহ্য তুলে ধরতে পারবো নতুন প্রজন্ম সেখান থেকে শিক্ষা ও শক্তি সংগ্রহ করে বাংলাদেশকে নতুনভাবে গড়বে।