ঢাকা, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইজতেমায় শ্রীলঙ্কার ছেলে বিয়ে করলেন বাংলাদেশি মেয়েকে

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৪ যুগলের যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। এর মধ্যে একজন শ্রীলঙ্কার ছেলে রয়েছেন, যিনি বাংলাদেশের এক মেয়েকে বিয়ে করেছেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৫টায় মাশোয়ারার কামড়ায় ১৪ জোড়া বর-কনের বিয়ে পড়ান মাওলানা ইউসুফ বিন সাদ।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারতের দিল্লি মারকাজের মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ ময়দানে মাশোয়ারার কামড়ায় যৌতুকবিহীন বিয়ে পড়ান। বিয়েতে মোহরানা ধার্য করা হয় মোহরে ফাতেমির নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানা ধরা হয় দেড়শ তোলা রূপা বা এর সমমূল্যের অর্থ।
১৪ জন নবদম্পতি হলেন- হোমায়ার ইসলাম ও হুরাইরা জামান, মো. আলাউদ্দিন ও সুমাইয়া ইসলাম, মো. হাবিবুর রহমান ও মুক্তা আক্তার, মো. ওমর ও ইশরাত জাহান, সুজন আহমেদ ও মায়মুনা আক্তার, রাতুল ও মায়মুনা আক্তার, শ্রীলঙ্কার মেহমান রাসেদ ও বাংলাদেশের মেয়ে শারমিন আক্তার, ওমায়ের ইসলাম ও মুনিম আক্তার, মো. শাওন ও ছবিনা আক্তার, মো. মছুরুল হক ও শাদিয়া মাহমুদ, ফজলে রাব্বি ও মোহনা সুলতানা, মো. ছাব্বির হাসান মোছাম্মদ হালিমা আক্তার, মো. ইজমাইন ফাতেমা আক্তার এবং মো. আজম খান ও সুমাইয়া ইসলাম।

আয়োজকরা জানান, কনের সম্মতিতে দুই পক্ষের লোকজনের উপস্থিতিতে সম্পন্ন হয় এসব বিয়ে। বিয়ের পর বয়ান মঞ্চ থেকেই মোনাজাতের মাধ্যমে নবদম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করা হয়। এ সময় মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খোরমা-খেজুর ছিটিয়ে দেওয়া হয়।