ঢাকা, বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

র‌্যাংকিংয়ে লিটনের বড় লাফ, তামিম-তাইজুলের উন্নতি

ঘরের মাাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলেও র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন দাশ। উন্নতি হয়েছে তামিম ইকবাল ও তাইজুল ইসলামেরও।

ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়ে ৬৫ থেকে ৫৪তম স্থানে জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক লিটন। তামিম ৫ ধাপ এগিয়ে ৩৭ থেকে উঠে এসেছেন ৩২তম স্থানে।

সিরিজে ৮ উইকেট নিয়ে বোলারদের মধ্যে বাঁহাতি স্পিনার তাইজুলও এগিয়েছেন ৫ ধাপ। ২২তম স্থানে জায়গা নিয়েছেন তিনি।

ঢাকা টেস্টে বাংলাদেশকে ১৭ রানে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেওয়া ক্যারিবিয়ান ক্রিকেটারদেরও উন্নতি হয়েছে র‌্যাংকিংয়ে। দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে ৯০ ও ৩৮ রান করে ২৫ ধাপ এগিয়ে ৬৩তম স্থানে বসেছেন এনক্রুমাহ বোনার। অফ-স্পিনার রাহকিম কর্নওয়াল ৯ উইকেট নিয়ে প্রথমবারের মতো শীর্ষ পঞ্চাশে জায়গা করে নিয়েছেন।

উইকেটরক্ষক জশুয়া ডি সিলভা ৩৩ ধাপ এগিয়ে বসেছেন ৭৮তম স্থানে। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যান ৩ ধাপ এগিয়ে ৫৯তম স্থানে জায়গা করে নিয়েছেন।

বড় লাফ দিয়েছেন রোহিত শর্মা। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৬১ রানের অনবদ্য ইনিংস খেলে ভারতকে সমতায় ফেরাতে সাহায্য করেন তিনি। ২০১৯ সালের নভেম্বরের পর প্রথমবারের র‌্যাংকিংয়ে সেরা অবস্থানে পৌঁছেছেন এই ডানহাতি ওপেনার। ৯ ধাপ এগিয়ে ১৪তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করে মুম্বাই ব্যাটসম্যান ২০১৯ সালের অক্টোবরে ক্যারিয়ার সেরা ১০তম স্থানে উঠেছিলেন।

চেন্নাইয়ে নিজের ঘরের মাঠে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ১৪ ধাপ এগিয়ে ৮১তম স্থানে বসেছেন রবীচন্দ্রন অশ্বিন। একই ম্যাচে ৮ উইকেট নিয়ে বোলারদের মধ্যে সপ্তম স্থানে আছেন তিনি।

ভারতীয়দের মধ্যে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশভ পন্থেরও। প্রথম ইনিংসে অপরাজিত ৫৮ রানের সুবাদে বড় লাফে ক্যারিয়ার সেরা ১১তম স্থানে উঠেছেন তিনি। এছাড়া বোলারদের মধ্যে কুলদীপ যাদব ফিরেছেন সেরা পঞ্চাশে। অভিষেকেই ৭ উইকেট নিয়ে (দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট) স্পিনার অক্ষর প্যাটেল জায়গা করে নিয়েছেন ৬৮তম স্থনে।

ইংলিশরা দ্বিতীয় টেস্টে হারলেও বাঁহাতি স্পিনার জ্যাক লিচ ৬ ধাপ এগিয়ে ৩১তম স্থানে উঠেছেন। ৬ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৫২৪ রেটিং পেয়েছেন তিনি। তবে ইংল্যান্ডের অন্যান্য খেলোয়াড়দের র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে। তারকা অলরাউন্ডার বেন স্টোকস অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন। তিনে নেমে গেছেন তিনি। দ্বিতীয়স্থানে থাকা জেসন হোল্ডার শীর্ষে উঠেছেন। আর তৃতীয়তে থাকা রবীন্দ্র জাদেজা দুইয়ে জায়গা করে নিয়েছেন।