ঢাকা, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষকদের আন্দোলনে অবশ্যই উসকানি আছে : শিক্ষামন্ত্রী

এমপিওভুক্ত সব মাধ্যমিক বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের চলমান আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এ আন্দোলনের পেছনে উসকানি আছে। যারা জনগণকে সম্পৃক্ত করে কোনো আন্দোলন গড়ে তুলতে পারছে না, তারা একেক সময় একেক দল ও গোষ্ঠীর ওপর সওয়ার হচ্ছে।

সোমবার (২৪ জুলাই) রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক কনভেনশন সিটিতে আহছানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, জাতীয়করণের সঙ্গে বড় ধরনের আর্থিক সংশ্লেষ রয়েছে। চাইলেই হুট করে এ সিদ্ধান্ত নেওয়া যায় না। আন্দোলনরত শিক্ষকদের অনেকেই আন্দোলন থেকে চলে গেছেন। যারা আছেন তারা আর কিছুদিন বসে থেকে তারপর হয়তো যাবেন। শিক্ষার্থীদের জিম্মি করে শিক্ষকদের এমন কর্মসূচি পালন একেবারে সঠিক নয়। আমি আশা করব, যেহেতু আলোচনা হয়েছে এবং আমরা পদক্ষেপ নিয়েছি, তারা যেন ক্লাসে ফিরে যান।

দীপু মনি বলেন, আমাদের দেশে নির্বাচন এলেই কিছু মানুষ মনে করে এটা আন্দোলনের মৌসুম। কোনটি তাৎক্ষণিকভাবে করা সম্ভব, এটি কিন্তু আন্দোলনকারীদের বুঝতে হবে। আমাদের গণতন্ত্রের অনেকগুলো বছর পেরিয়ে গেল। তাই আমাদেরও বিষয়গুলো বুঝতে হবে। আন্দোলনে অবশ্যই উসকানি আছে। যারা গণতন্ত্রকে ধ্বংস করার জন্য নানা রকম অপকর্ম করেছে, যারা জনগণকে সম্পৃক্ত করে কোনো আন্দোলন গড়ে তুলতে পারছে না, তারা একেক সময় একেক দল ও গোষ্ঠীর ওপর সওয়ার হচ্ছে। শিক্ষক আন্দোলনের ওপর সওয়ার হয়ে আন্দোলনকে একটি জায়গায় নিয়ে যাওয়ার প্রচেষ্টা তাদের থাকতেই পারে। আমি শিক্ষকদের বলব আপনারা এমন কোনো ফাঁদে পা দেবেন না।