ঢাকা, শনিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য চুরি করে বিক্রি

বাংলাদেশের ৩৮ লাখ ব্যবহারকারীসহ বিশ্বের ৪৮ কোটি ৭০ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি করা হয়েছে। গবেষণাভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবার নিউজের প্রতিবেদনে বলা হয়েছে এসব ব্যবহারকারীর নম্বর চুরি করে একটি ‘পরিচিত’ হ্যাকার ফোরামের কাছে বিক্রি করা হয়েছে। রয়েছেন প্রায় ৪ কোটি ৫০ লক্ষ হোয়াটঅ্যাপ ব্যবহারকারী।

সাইবার নিউজ এর প্রতিবেদন অনুসারে, চুরি হওয়া এসব তথ্য-উপাত্ত ২০২২ সালের। যে ডাটাবেস থেকে এগুলো চুরি হয়েছে, সেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, ইতালি, মিসরসহ ৮৪টি দেশের হোয়াইটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য-উপাত্ত রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, চুরি হওয়া ডাটাবেসে ৩ কোটি ২০ লক্ষ মার্কিন ব্যবহারকারী এবং ব্রিটেনের ১ কোটি ১৫ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর রয়েছে। তবে সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছেন মিশরীয় ব্যবহারকারীরা। ঝুঁকিতে রয়েছেন প্রায় ৪ কোটি ৫০ লক্ষ হোয়াটঅ্যাপ ব্যবহারকারী। হ্যাক হওয়া তথ্যভান্ডারে প্রায় ১কোটি রুশ ও ১কোটি ১০ লক্ষ ব্রিটিশের ফোন নাম্বার রয়েছে বলে ধারণা করা হয়েছে।

বিক্রি হওয়া মার্কিন ডাটাসেটের দাম প্রায় ৭ হাজার মার্কিন ডলার। অন্য দিকে, ব্রিটেন এবং জার্মানির ডাটাসেটের দাম যথাক্রমে ২ হাজার ৫০০ মার্কিন ডলার এবং ২ হাজার মার্কিন ডলার।

উল্লেখ্য, বিশ্বজুড়ে প্রতি মাসে সক্রিয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটির বেশি। ধারণা করা হচ্ছে, হোয়াটসঅ্যাপের ইতিহাসে এটিই সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা।