ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জেলেনস্কি ইউক্রেনের অখণ্ডতার নিশ্চয়তা চাইলেন, জি-২০ সম্মেলনে

ইন্দোনেশিয়ার বালিতে মঙ্গলবার শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম জোট গ্রুপ অব টোয়েন্টির (জি-২০) সম্মেলন। এ সম্মেলনের শুরুতে ভিডিও কলের মাধ্যমে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিভাবে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে সেটি নিয়ে কথা বলেছেন তিনি।

যুদ্ধ বন্ধে বেশ কয়েকটি শর্তের কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট । তিনি বলেছেন, রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের অখণ্ডতার নিশ্চয়তা দিতে হবে। ইউক্রেন থেকে সেনাদের প্রত্যাহার করে নিতে হবে এবং ইউক্রেনের যে ক্ষতি তারা করেছে সেটির ক্ষতিপূরণ দিতে হবে।

শক্তিশালী এ জোটের নেতাদের জেলেনস্কি বলেছেন, রাশিয়ার ‘ধ্বংসাত্মক’ যুদ্ধ বন্ধ করার ‘এখনই সময়।’ তিনি জানিয়েছেন, তার বিশ্বাস, ‘যুদ্ধ এখনই থামবে।’

এছাড়া ‘রাশিয়ার পরবর্তী আগ্রাসন রুখতে’ এবং ‘যুদ্ধপরবর্তী সময়ে নিরাপত্তা অবকাঠামোর’ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত নিতে একটি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে ‘তৃতীয় মিনস্ক’ চুক্তি করবে না ইউক্রেন। এর আগে দুইবার বেলারুশের মিনস্কে রাশিয়া-ইউক্রেনের মধ্যে চুক্তি হয়েছিল। কিন্তু সে চুক্তির বেশিরভাগ শর্ত পূরণ হয়নি। ফলে নতুন করে এমন কোনো চুক্তি না করার ঘোষণা দিয়েছেন জেলেনস্কি।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভার্চ্যুয়ালি জি-২০ সম্মেলনে যোগ দিলেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেননি। এর বদলে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠিয়েছেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান