ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

স্টার্টআপদের নিয়ে আইডিয়া প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)” স্টার্টআপদের নিয়ে বুধবার বেসিক প্রশিক্ষণ আয়োজন করে।

আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে প্রায় ২৫ জন প্রশিক্ষাণার্থী এতে অংশ নেন।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ আলতাফ হোসেন বলেন, বর্তমানে স্টার্টআপদের জন্য সরকারের পক্ষ থেকে সুযোগ-সুবিধা রয়েছে। উদ্যোক্তাদের জন্য রয়েছে মেন্টরিং সাপোর্ট, অনুদান সাপোর্ট, ভেঞ্চার ক্যাপিটাল সাপোর্টসহ নানা সুযোগ যার মাধ্যমে তৈরি হয়েছে একটি সুন্দর ইকোসিস্টেম। এই সুযোগগুলো তরুণদের সঠিকভাবে কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, স্টার্টআপদের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপদের কল্যাণে এ ধরনের সহযোগিতা চলমান থাকবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সরকারের রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সঠিকভাবে এগিয়ে যাচ্ছে।

দিনব্যাপী এই প্রশিক্ষণের বিষয়গুলো হল মানব সম্পদ ব্যবস্থাপনা, বিনিয়োগ এবং পিচিং স্কিল ডেভেলপমেন্ট, বিজনেস স্কেলেবেলিটি ও গ্লোবাল মার্কেট, লিগ্যাল বিষয়সহ কপিরাইট এবং প্যাটেন্ট। আইডিয়া প্রকল্পের অভিজ্ঞ পরামর্শকগণ এ প্রশিক্ষণ প্রদান করেন।

তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে আইডিয়া। এই প্রকল্পের অন্যান্য কার্যক্রম সম্পর্কে জানতে ভিজিট করতে পারেন এই ঠিকানায় -www.idea.gov.bd