ঢাকা, শনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কিংবদন্তি চলচ্চিত্রকার জ্যঁ লুক গদার আর নেই

ফ্রান্সের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা জ্যঁ-লুক গদার মারা গেছেন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিশ্বখ্যাত এই নির্মাতা না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। তার বয়স হয়েছিলো ৯১ বছর। আন্তর্জাতিক গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছে গদার ঘনিষ্ঠজনেরা।

 

ফরাসি চলচ্চিত্রে নতুন এক বিপ্লব নিয়ে এসেছেন গদার। সেজন্য তাকে বলা হয় ফ্রেঞ্চ নতুন ধারার চলচ্চিত্রের রূপকার। বিশ্বনন্দিত এই চলচ্চিত্রকার ‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আবির্ভূত ফরাসি নির্মাতাদের মধ্যে সেরা বিবেচনা করা হয় গদারকে। তার নির্মিত বিখ্যাত কয়েকটি সিনেমা হলো ‘উইকেন্ড’, ‘পাইরট লে ফু’, ‘লা পেটিট সোলদাদ’, ‘ইন প্যারিস অব লাভ’, ‘দ্য কারাবিনারস’, ‘দ্য ইমেজ বুক’, ‘অল দ্য বয়েজ আর কল্ড প্যাট্রিক’ ইত্যাদি।

ব্রিটিশ চলচ্চিত্র সাময়িকী ‘সাইট অ্যান্ড সাউন্ড’-এর ২০০২ সালে জরিপে সর্বকালের সেরা ১০ নির্মাতার মধ্যে জায়গা করে নেন জ্যঁ-লুক গদার। ২০১০ সালে তাকে সম্মানজনক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার প্রদান করা হয়। তবে পুরস্কার প্রদান অনুষ্ঠানে হাজির হননি তিনি।

এছাড়া ২০১৮ সালে ৭১তম কান চলচ্চিত্র উৎসবে গদারকে বিশেষ পাম দ’র দেওয়া হয়। ‘দ্য ইমেজ বুক’ সিনেমার জন্য তাকে সম্মানিত করেছিলো উৎসব কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৩০ সালের ৩ ডিসেম্বর প্যারিসে জন্মগ্রহণ করেন জ্যঁ-লুক গদার। চলচ্চিত্র জগতে তিনি আত্মপ্রকাশ করেন পঞ্চাশের দশকে। তার হাত ধরে ফরাসি চলচ্চিত্রের ধারা বদলে যায়।

সূত্র: রয়টার্স