ঢাকা, সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আপনার প্রিয় অভিনেতার বয়স কত?

বহু প্রজন্ম ধরে বড়পর্দায় বিভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকদের মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন বলিউডের অভিনেতারা। তবে বর্তমানে কোন ছবি বক্স অফিসে সাড়া ফেলতে না পারলেও দর্শকদের মনে তাঁদের প্রতি শ্রদ্ধা-ভালবাসা কোনও অংশেই কমেনি।

তবে, এত বছর ধরে যাদের শুধু ক্যামেরার ওপারে কিশোর থেকে বৃদ্ধ— বিভিন্ন বয়সের, বিভিন্ন চরিত্রে অভিনয় করতে দেখেছেন, তাদের আসল বয়স জানেন কি?

বলিউডের অভিনেতাদের কথা হলে সবার আগে বিগ বির কথা উঠে আসে। ‘পদ্মশ্রী’, ‘পদ্ম ভূষণ’, ‘পদ্ম বিভূষণ’ প্রাপ্ত অমিতাভ বচ্চন ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে বড়পর্দায় পা রাখেন।

এখনও তিনি ক্যামেরার সামনে বর্তমান প্রজন্মের অভিনেতাদের টেক্কা দেন। অমিতাভ বচ্চন ১৯৪২ সালের ১১ অক্টোবর ইলাহাবাদে জন্মগ্রহণ করেন। এই বছর ৮০-তে পা দেবেন অভিনেতা।

 

 

 

তবে, বলিপাড়ায় যে অমিতাভের বয়স সব থেকে বেশি, তা নয়। ছয় দশক ধরে ৩০১টি ছবিতে অভিনয় করা বলিউডের ‘হি ম্যান’ অমিতাভের থেকেও বয়সে বড়। ধরম সিং দেওল ওরফে ধর্মেন্দ্রর জন্ম ১৯৩৫ সালের ডিসেম্বরে পঞ্জাবের লুধিয়ানা জেলায়। বর্তমানে তার বয়স ৮৬ বছর।

বলিউডের ‘বাদশা’ শাহরুখ খান নয়াদিল্লিতে ১৯৬৫ সালের নভেম্বরে জন্মগ্রহণ করেন। হিন্দি ধারাবাহিকের মাধ্যমে কর্মজীবন শুরু করলেও ৫৬ বছর বয়সী এই অভিনেতা দর্শকদের মনের ঠিক কোথায় রয়েছেন, তা আর জানতে বাকি নেই।

‘মন্নত’-এর ছাদে দাঁড়িয়ে যখন তিনি ভিড়ের উদ্দেশে হাত নাড়ান, তখন অনুরাগীদের উচ্ছ্বাস ছাপিয়ে যায় ‘দ্য কিং খান’-এর চার্ম। ইতোমধ্যে ৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন শাহরুখ।

৩০ বছরের কর্মজীবনে ১০০টিরও বেশি ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে রাজীব হরি ওম ভাটিয়া ওরফে অক্ষয় কুমার। ৫৪ বছর বয়সেও তিনি আগের মতোই ফিট।

১৯৬৭ সালের সেপ্টেম্বর মাসে অমৃতসরের এক পঞ্জাবি পরিবারে জন্মগ্রহণ করেন অক্ষয় কুমার। ‘সম্রাট পৃথ্বীরাজ’-এর পর সম্প্রতি প্রেক্ষাগৃহে ‘রক্ষা বন্ধন’ ছবিটি মুক্তি পেতে চলেছে বলিউডের ‘খিলাড়ি’র।

সম্প্রতি মুক্তি পেতে চলেছে দক্ষিণী ছবি ‘বিক্রম ভেধা’ র হিন্দি রূপান্তর। এই রিমেক ছবিতে অভিনয় করতে দেখা যাবে হৃতিক রোশানকে।

বলিউডের ‘গ্রিক গড’ ২০০০ সালে ‘কহো না পয়্যার হে’ ছবিতে প্রথম অভিনয় করেছিলেন। ৪৮ বছর বয়সী এই অভিনেতা যেমন অভিনয়ে দক্ষ ঠিক তেমনই নাচেও পারদর্শী।

ছবিটিতে হৃতিকের সঙ্গে মুখ্য চরিত্রে অভিনয় করবেন সাইফ আলি খান। ১৯৭০ সালে পটৌডি রাজপরিবারে জন্মগ্রহণ করেন সাইফ। ৫১ বছর বয়সী এই অভিনেতা ১৯৯৩ সালে ‘পরম্পরা’ ছবিতে প্রথম অভিনয় করেছিলেন। কিন্তু এই ছবিটি বক্স অফিসে চূড়ান্ত ভাবে ফ্লপ হয়। তার পর যদিও অসংখ্য হিট ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাকে।

ত্রিশ বছর ধরে সেলিম-পুত্র সালমান বলিউডে রাজত্ব করছেন। ১৯৬৫ সালের ডিসেম্বরে জন্ম নেন বলিউডের ‘ভাইজান’।

বলিউডে হিট সিনেমায় নাচের দৃশ্যে ক্ষণিকের জন্য অভিনয় করা শাহিদ কাপুর বর্তমানে মুখ্য চরিত্রে কাজ করে তার অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছেন।

১৯৮১ সালে ফেব্রুয়ারিতে নয়াদিল্লির এক পরিবারে জন্ম শাহিদের। এই বছর ৪১ বছরে পা দিলেন এই অভিনেতা।

সম্প্রতি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে আমির খান অভিনীত ‘লাল সিংহ চড্ডা’। ‘ফরেস্ট গাম্প’-এর অনুকরণে এই ছবি বক্স অফিসে কেমন সাড়া ফেলে তারই অপেক্ষায় রয়েছেন দর্শকরা।

১৯৬৫ সালের মার্চে মুম্বাইয়ে জন্ম বলিউডের ‘পারফেকশনিস্ট’ এর। তিন দশক ধরে তিনি যে ছবিগুলোতে অভিনয় করেছেন, তার অধিকাংশই হিট।