ঢাকা, সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সব পর্যটন কেন্দ্র বন্ধ হওয়া উচিত: ডা. শারফুদ্দিন

ঢাকা: সব পর্যটন কেন্দ্র বন্ধ হওয়া উচিত বলে উল্লেখ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুর ১টার দিকে বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে অনুষ্ঠিত করোনা পরিস্থিতি: বর্তমান পরিপ্রেক্ষিত ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডা. শারফুদ্দিন বলেন, কক্সবাজারসহ সব পর্যটন কেন্দ্র বন্ধ হওয়া উচিত। বর্তমান করোনা পরিস্থিতিতে বিয়ে-সাদি, মিটিং-মিছিল ও প্রেসক্লাবের সামনে মানববন্ধন বন্ধ করা উচিত। এখন দেশে জাতীয় স্বাস্থ্যের জরুরি অবস্থা চলছে। এ জাতীয় স্বাস্থ্যের জরুরি অবস্থায় এসব কিছু বন্ধ হওয়া উচিত বলে আমরা মনে করি।

তিনি বলেন, বর্তমানে করোনা মহামারিতে সরকার যদি কোনো পদক্ষেপ গ্রহণ করে তাহলে অন্তত আমাদের সঙ্গে যেন পরামর্শ করে নেয়। সেই বিষয়টা আমরা দেখবো। আজকেই আমি মন্ত্রীর সঙ্গে আলোচনা করবো। কোনো সিদ্ধান্ত গ্রহণের আগে যেন আমাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যেন জনস্বার্থে সেখানে আমরা কিছু যুক্ত করতে পারি।

বিএসএমএমইউ’র গবেষণা কার্যক্রমের প্রসঙ্গ উল্লেখ করে ডা. শারফুদ্দিন বলেন, আমাদের গবেষণা কার্যক্রম বাড়ানো হবে। আমাদের এখানে করোনার এন্টিজেন ও এন্টিবডি টেস্ট করার ব্যবস্থা করা হবে। বিএসএমএমইউতে ৮ থেকে ১০টি আইসিইউ বেড বাড়ানো হবে। একইসঙ্গে করোনা চিকিৎসায় আরও ৫০টি সাধারণ বেড বাড়ানো হবে।

করোনা ভাইরাসের সর্তকতা অবলম্বন প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, আমাদের নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে, মাস্ক পড়তে হবে, কারও সঙ্গে যেন স্পর্শ না লাগে এ বিষয়টা লক্ষ্য রাখতে হবে। পরিষ্কার না করে মুখে বা নাকে হাত দেওয়া যাবে না।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক, শিক্ষক, ট্রেজারারসহ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।