ঢাকা, সোমবার, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

৯০ ঊর্ধ্বরা পাবেন বিশেষ ভাতা

দেশের ৯০ ঊর্ধ্ব বয়সী নাগরিকদের জন্য ‘বিশেষ বয়স্ক ভাতা’ চালুর মহাপরিকল্পনা নিতে যাচ্ছে সরকার। সামাজিক নিরাপত্তা সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সুপারিশ অনুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয় এই বিষয়ে একটি বিশদ প্রস্তাব ও নীতিমালা প্রস্তুত করছে বলে জানা গেছে।

বিশেষ বয়স্ক ভাতার এই খসড়া প্রস্তাবনা থেকে জানা যায়, নতুন এই কর্মসূচি চালু হলে চলমান বয়স্ক ভাতার সঙ্গে ৯০ বছরের বেশি বয়সীরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে পাবেন। সামাজিক নিরাপত্তার আওতায় সারা দেশে মাসিক ৫০০ টাকা হারে বয়স্কভাতা সুবিধাভোগীর সংখ্যা ৪৯ লাখ। বিশেষ বয়স্কভাতা চালু হলে অন্তত দুই লাখ মানুষ এই সুবিধার আওতায় আসবে বলে তারা মনে করেন।

বয়স্ক ভাতা চালুর বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, খসড়া এই প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিলে আগামী অর্থবছর থেকেই বিশেষ বয়স্ক ভাতা চালু করা যাবে।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানায়, আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে ৮০ বা এর বেশি বয়সীরা বেশি অর্থনৈতিক ঝুঁকিতে রয়েছেন। সরকার এর মধ্যে ৯০ বছরের বেশি বয়সীদের বিশেষ নজর দিতে চায়, এজন্য বিশেষ বয়স্ক ভাতা চালুর উদ্যোগ নেয়া হয়েছে।