Uncategorized রসিক নির্বাচন হবে গ্রহণযোগ্য : সিইসি

রসিক নির্বাচন হবে গ্রহণযোগ্য : সিইসি

পোস্ট করেছেন: Aminul Islam Bulu | প্রকাশিত হয়েছে: December 20, 2017 , 12:11 pm | বিভাগ: Uncategorized

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচনের বিদ্যমান পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ভোটের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। এখন পর্যন্ত যে অবজারভেশন-পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে রয়েছে। সুন্দর, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। রসিক নির্বাচনে মাত্র একটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের কথা থাকলেও তা নিয়ে সংশয় প্রকাশ করে তিনি।
সিইসি বলেন, রসিকে গোটা তিনেক কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হবে। একটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের কথা ছিল। সম্পূর্ণভাবে সিকিউরড হলেই তখনই এটা ব্যবহার করা হবে।

এর আগে ইসির কর্মকর্তারা জানিয়েছিলেন, ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১৪১ নম্বর কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। এজন্য সব ধরনের মহড়া ও প্রচার-প্রচারণা চালানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এটা টেকনিক্যাল বিষয়। কারিগরি টিম পরীক্ষা-নিরীক্ষা করছে। এখনও কনফার্ম করতে পারছি না ইভিএম হবে কি-না। শতভাগ নিশ্চিত না হয়ে তো ব্যবহারের যেতে পারি না। বৃহস্পতিবার সকালেই নিশ্চিত হওয়া যাবে।

এ সময় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, রসিকে আমরা মডেল নির্বাচন করতে চাই। যাতে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়ে বাড়ি যেতে পারেন সে ব্যবস্থা নেয়া হয়েছে। আগামী সিটি নির্বাচনে যেন আমরা এ মডেল ব্যবহার করতে পারি।

তিনি আরও জানান, এ নির্বাচনে সাড়ে পাঁচ হাজারেরও বেশি আইন-শৃঙ্খলাবাহিনী নিয়োজিত থাকবে। নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে নির্বাহী ও বিচারিক হাকিম, মনিটরিং টিমসহ সংশ্লিষ্টরা মাঠে রয়েছে।

প্রেস ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।